
Kalyani University Suggestion
Kalyani University B.A 4th Semester Education Major 4 Nep Suggestions 2025
History of Indian Education in Colonial India
Kalyani University B.A 4th Semester Education Major 4 Nep ছোট প্রশ্ন, বড়ো প্রশ্নের উত্তর সহ কমপ্লিট সাজেশন PDF টি পেতে.. আপনি 150 টাকা পেমেন্ট করুন। পেমেন্টের পর এক সেকেন্ডের মধ্যে কাঙ্ক্ষিত সাজেশনটি পাবেন। ধন্যবাদ। টাকা টি পেমেন্ট করার জন্য নিচে PAY বাটনে ক্লিক করুন।
অথবা আপনি চাইলে সরাসরি PhonePe-এর মাধ্যমে 150 টাকা পেমেন্ট করে সাজেশন সংগ্রহ করতে পারেন। PhonePe নম্বর: 6295668424 (পেমেন্টের পর স্ক্রিনশট হোয়াটসঅ্যাপে পাঠালে PDF COPY পাঠিয়ে দেব।)
My Phone Number- 6295668424
• এই সাজেশনের বড়ো প্রশ্ন সংখ্যা 29 টি।
ছোট প্রশ্ন প্রশ্নের উত্তর সহ কমপ্লিট সাজেশন পাবেন।
• নিরক্ষরেখে বলতে পারি এই সাজেশনেরর বাইরে কোন প্রশ্ন উত্তর আসবে না।
• ১০০% তোমরা কমন পাবে।
• এই সাজেশনের প্রতিটি প্রশ্নের উত্তর সিলেবাস অনুযায়ী এবং ইউনিট
অনুযায়ী সাজানো রয়েছে ।
• তোমরা চাইলে খুব সহজে BUY করতে পারো।
• THANK YOU.
এখানে অল্প কিছু প্রশ্নোত্তর আপলোড করা হয়েছে যদি তোমার মনে হয় সাজেশনটি BUY করতে পারো ।
(সিলেবাস – ২০২৫)
Unit–1: উনিশ শতকে ভারতের শিক্ষা ব্যবস্থা
a. 1813 সালের সনদ আইন ও এর শিক্ষাগত তাৎপর্য
b. প্রাচ্য-পাশ্চাত্য বিতর্ক: পটভূমি ও প্রভাব
c. মেকলের মিনিট (1835) এবং শিক্ষাক্ষেত্রে এর অবদান
d. উডস ডেসপ্যাচ (1854): প্রধান সুপারিশসমূহ ও শিক্ষাগত তাৎপর্য
e. ভারতীয় শিক্ষা কমিশন বা হান্টার কমিশন (1882): প্রধান সুপারিশ ও শিক্ষাগত গুরুত্ব
Unit–2: বাংলার নবজাগরণ ও শিক্ষার উপর এর প্রভাব
a. বাংলার নবজাগরণের ধারণা
b. বাংলার নবজাগরণের কারণসমূহ
c. বাংলার নবজাগরণের বৈশিষ্ট্য
d. শিক্ষাক্ষেত্রে রাজা রামমোহন রায়, ডিরোজিও ও ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান
e. শিক্ষাক্ষেত্রে বাংলার নবজাগরণের প্রভাব
Unit–3: লর্ড কার্জনের শিক্ষানীতি ও জাতীয় শিক্ষা আন্দোলন
a. সিমলা সম্মেলন (1901)
b. ভারতীয় বিশ্ববিদ্যালয় কমিশন (1902)
c. ভারতীয় বিশ্ববিদ্যালয় আইন (1904)
d. ১৯০৪ সালের ভারতীয় শিক্ষানীতির ওপর ইংরেজ সরকারের সিদ্ধান্ত
e. ভারতীয় শিক্ষায় লর্ড কার্জনের অবদান
f. জাতীয় শিক্ষা আন্দোলন:
• জাতীয় শিক্ষা আন্দোলনের ধারণা ও বৈশিষ্ট্য
• জাতীয় শিক্ষা আন্দোলনের প্রভাব
• আন্দোলনের বিভিন্ন পর্যায়
• আন্দোলনের ব্যর্থতার কারণ
• ভারতীয় শিক্ষার ভবিষ্যৎ উন্নয়নের উপর জাতীয় শিক্ষা আন্দোলনের প্রভাব
Unit–4: প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের মধ্যে শিক্ষা ব্যবস্থা
a. কলকাতা বিশ্ববিদ্যালয় কমিশন বা স্যাডলার কমিশন (1917–1919): প্রধান সুপারিশ ও ভবিষ্যৎ প্রভাব
b. বুনিয়াদি শিক্ষা (1937): ধারণা, বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধা
c. অ্যাবট-উড রিপোর্ট (1937): প্রধান সুপারিশ ও ভারতের শিক্ষায় ভবিষ্যৎ প্রভাব
d. সার্জেন্ট রিপোর্ট (1944): যুদ্ধোত্তর শিক্ষাগত উন্নয়ন পরিকল্পনা ও প্রধান সুপারিশ
e. ঔপনিবেশিক ভারতে শিক্ষানীতি
f. ঔপনিবেশিক ভারতে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় শিক্ষার অগ্রগতি
g. ঔপনিবেশিক ভারতে মেয়েদের ও নারী শিক্ষার অগ্রগতি